Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিটিজেন চার্টারঃ

সেবা গ্রহীতা যেসকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন।

        ১. উপজেলা স্বাস্থ্য প্রকল্পে আগত নারী-পুরুষ, বৃদ্ধ-যুব-শিশু সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদান করা হয়।

        ২. দিবারাত্রী ২৪ ঘন্টা জরুরীবিভাগ খোলা থাকে এবং আগত রোগীদের জরুরী চিকিৎসা সেবা ।

        ৩. ডায়রিয়া রোগীদের জন্য ওআরটি কর্নার চালু আছে।

        ৪. হাসপাতালে আগত ও ভর্তি রোগীদের প্রয়োজনীয় প্যাথলজি পরীক্ষা করা হয়।

        ৫. দিবা রাত্রি ২৪ ঘন্টা ইওসি সেবা (প্রযোজ্য ক্ষেত্রে) প্রদান করা হয়।

        ৬. ভর্তি রোগীদের বিশেষজ্ঞদের তত্বাবধানে মেডিসিন চিকিৎসাসহ জেনারেল সার্জারী ও গাইনীর মেজর ও মাইনর অপারেশন করা হয় (প্রযোজ্য ক্ষেত্রে)

        ৭. জাতীয় যক্ষা ও কুষ্ঠ কার্যক্রমের আওতায় যক্ষা রোগীদের কফ সংগ্রহ ও পরীক্ষা করা হয় এবং যক্ষা ও কুষ্ঠরোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়।

        ৮. ইপিআই কার্যক্রমের আওতায় প্রতিদিন মা ও শিশুদের প্রতিষেধক টিকা দেওয়া হয়।।

        ৯. আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।

        ১০. নারী বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয় (প্রযোজ্য ক্ষেত্রে)।

        ১১. শিশু বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয় (প্রযোজ্য ক্ষেত্রে)।

        ১২. স্কীল বার্থ এ্যাটেনডেন্টদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়।

        ১৩. আগত কিশোর কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।

        ১৪. আগত রোগীদের মধ্যে দেশীয় ভেষজ চিকিৎসাকে জনপ্রিয় করার লক্ষ্য ভেষজ চিকিৎসাও প্রদান করা হয়।

        ১৫. বিভিন্ন উপ-স্বাস্থ্য ও স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র থেকে রেফার্ডকৃত রোগীদের গুরুত্ব সহকারে স্বাস্থ্যসেবা দেওয়া হয় এবং প্রয়োজনবোধে কোন কোন রোগীকে জেলা হাসপাতালে রেফার করা হয়।

সেবাগ্রহিতার কর্তব্য:

সেবা প্রদানকারীগণ সেবাগ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণপ্রাপ্তির অধিকার রাখেন।

 

কমিউনিটি ক্লিনিকের সিটিজেন চার্টার

সেবা গ্রহিতা যে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন-

 

1.      সক্ষমদম্পত্তি, সদস্যবিবাহিত, গর্ভবতী মহিলাদের নিবন্ধীকরণ ও সন্তান প্রসবের সম্ভাব্য তারিখ সংরক্ষণ।

2.     মহিলাদের প্রসবপূর্ব, প্রসবকালীন ও প্রসবোত্তরসেবা এবং নবজাতকের সাধারণ¨সেবাদান।

3.     শিশুদের টিকা এবং ১৫-৪৯ বছর বয়সী মহিলাদের ধনুষ্টংকার প্রতিষেধক টিটি টিকাদান।

4.     ১৫ বছর বয়সী শিশুদের সন্দেহজনক এএফপি সনাক্ত করে রেফার করা।

5.     রাতকানারোগ প্রতিরোধে ৫বছরের কমবয়সী শিশুদের ৫মাস পরপর ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো।

6.     ম্যালেরিয়া, ফাইলেরিয়া, কালাজ্বর, যক্ষ্মা, কুষ্ঠ, কৃমি,আয়োডিন¯ রাতকানা, নিউমোনিয়া সহ ডায়রিয়া রোগের লক্ষণ ভিত্তিক চিকিৎসা ও পরামর্শ দান।

7.     সাধারণ জখম, জ্বর, ব্যথা, কাটা, পোড়া, সর্প, দংশন,বিষক্রিয়া,হাঁপানি, চর্মরোগ, চোখ, দাঁত ও কানের প্রাথমিক চিকিৎসা ও পরামর্শ দান।

8.     পরিবার পরিকল্পনা অস্থায়ী পদ্ধতি যেমন কনডম ও জন্মনিয়ন্ত্রণ বড়ি বিতরণ, গর্ভনিরোধক ইনজেকশন প্রদান মহিলাদের আইইউডি স্থাপন।

9.     বাল্যবিবাহের কুফল, জন্মবিরতি এবং দু’টি সন্তানের বেশি নয় একটি হলে ভাল হয় এই স্লোগান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

10.   কিশোর-কিশোরীদের প্রজনন¯ সম্পর্কে প্রয়োজনীয় সেবাও পরামর্শ দান।

11.    প্রজনন, যৌনবাহিতরোগ ও এইচআইভি রোগ সম্পর্কে জনগণকে সচেতন করা।

12.    মানুষের আচার-আচরণ ও দৃষ্টিভঙ্গি পরিবর্তন বিষয়ে¯  শিক্ষাদান।

13.    জটিল রোগীদেরকে প্রাথমিক চিকিৎসাদান পূর্বক দ্রুত হাসপাতালে প্রেরণ করা।

 

সেবাগ্রহিতার কর্তব্য:

সেবা প্রদানকারীগণ সেবাগ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণপ্রাপ্তির অধিকার রাখেন।

 

 

উপকেন্দ্রের সিটিজেন চার্টার

সেবা গ্রহিতা যে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন-

 

1.       উপকেন্দ্রে আগতনারী-পুরুষ, বৃদ্ধ-যুব-শিশু সকলকে প্রয়োজনীয়¯ সেবা প্রদান করা হয়।

2.      ডায়রিয়া রোগীদের জন্য ওআরএস সরবরাহ করা হয়।

3.      হাসপাতালে আগত প্রসূতিরোগীদের এন্টিনেটাল চেকআপসহ প্রয়োজনীয় উপদেশ দেয়া হয়এবং আয়রণ ট্যাবলেট সরবরাহ করা হয়।

4.      জাতীয় যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণকার্যক্রমের আওতায় যক্ষ্মা রোগীদের কফ্‌ পরীক্ষার জন্য কফ্‌ সংগ্রহ করা হয় এবং যক্ষ্মা ও কুষ্ঠরোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়।

5.      শিশু ও মহিলাদের ইপিআই কার্যক্রমের আওতায় প্রতিষেধক টিকা দেওয়া  হয়।

6.      কেন্দ্র আগত রোগীদের পুষ্টি ও প্রজনন¯ শিক্ষা দেওয়া হয়।

7.      কেন্দ্রে আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন¯ ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।

8.      প্রয়োজনে রোগীকে উপজেলা হাসপাতালে রেফার করা হয়।

9.      আগত রোগী ও তাদের আত্মীয় সম্পর্কে প্রয়োজনের পরামর্শ ও উপদেশের জন্য সংশ্লিষ্ট চিকিৎসকগণের সাথে সহজেই যোগাযোগ করতে পারেন।

10.  কেন্দ্রে প্রয়োজনিয় সংখ্যক নোটিশ বোর্ড সবার দৃষ্টিগোচর হয় এমন জায়গায় স্থাপিত আছে।নোটিশ বোর্ডে প্রয়োজনীয় তথ্য লিপিবদ্ধ আছে।

11.   সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্রে হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোনকোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবাগ্রহিতাকে ক্রয় করতে হতে পারে।

12. বোর্ডে মজুদ ঔষধের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবাপ্রদানকারী চিকিৎসকের তালিকা টানানো আছে।

 

সেবাগ্রহিতার কর্তব্য:

সেবাপ্রদানকারীগণ সেবাগ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।